স্মার্ট ফোনের সহজ ও গুরুত্বপূর্ণ কিছু ফিচার।

স্মার্ট ফোনের সহজ ও গুরুত্বপূর্ণ কিছু ফিচার।

স্মার্ট ফোন ব্যবহার করেন না এমন মানুষ বর্তমানে খুঁজে পাওয়া খুবই মুশকিল। সকল শ্রেণী পেশার মানুষ শিক্ষার্থী থেকে শুরু করে শিক্ষক, অফিস সহকারি থেকে শুরু করে অফিসের বস কোম্পানির মালিক তরুণ-তরুণী সবাই অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে। তবে সকল ব্যবহারকারীদের মধ্যে অধিকাংশই স্মার্টফোনের গুরুত্বপূর্ণ অনেক ফিচার-ই জানে না বা তাদের অগোচরেই রয়ে গেছে। আজ আপনাদেরকে এন্ড্রয়েড ফোনের গুরুত্বপূর্ণ কিছু ফিচার সম্পর্কে মজার তথ্য দিবো।
১/ যতগুলো এন্ড্রয়েড ফোন আছে তার মধ্যে 95 শতাংশ গুগল অপারেটিং সিস্টেম চালিত। এবং প্রত্যেকটা স্মার্টফোনেই গুগলের Maps অ্যাপস টি রয়েছে। সেখানে যোগ গুগল Offline Maps রয়েছে গুগল অফলাইন ম্যাপ এর গুরুত্বপূর্ণ একটি ফিচার আপনি যদি কোথাও বেড়াতে যান সেখানে আপনার এন্ড্রয়েড ফোনের গুগল ম্যাপ থেকে আপনার ভ্রমণ গাইড হিসেবে ব্যবহার করতে পারবেন। যদি দুর্ভাগ্যবশত সেখানে মোবাইল ফ্রিকোয়েন্সি না থাকে বা খুব খারাপ নেটওয়ার্ক হয় সে ক্ষেত্রে গুগল ম্যাপ মোবাইল নেটওয়ার্ক ছাড়াই আপনাকে সার্ভিস দিবে ভাবছেন অফলাইনে কিভাবে গুগল ম্যাপ সার্চ করবেন প্রথমে ম্যাপ ওপেন করুন এবং বাম পাশে সেলাইন অপশনটিতে ক্লিক করুন এবার মেনু থেকে অফলাইন ম্যাপ এ ক্লিক করুন সিলেক্ট করুন এবং নিচে ডান পাশে ডাউনলোড অপশনে ক্লিক করলেই আপনার কাজ শেষ এবার আপনার মোবাইল অফলাইনে ফ্রী ডাউনলোড হয়ে যাবে যা চাইলে আপনি যখন খুশি তখনই মোবাইল নেটওয়ার্ক ছাড়াই গুগল অফলাইন ম্যাপ টি ব্যবহার করতে পারবেন।


২/ Color Correction বর্তমান স্মার্টফোন গুলো কিছু ডিসপ্লে আছে অ্যামোলেড। কিছু আইপিএস ডিসপ্লে। অনেক ক্ষেত্রে আইপিএস ডিসপ্লে গুলো অনেক বাইক নিযুক্ত হয় অথবা খুব বেশি কালারফুল হওয়ার কারণে দীর্ঘ সময় ধরে মোবাইল ব্যবহার করলে বা খুব তীক্ষ্ণ ভাবে তাকিয়ে থাকার কারণে চোখ খচখচ করা অথবা চোখে পানি চলে আসে। সে ক্ষেত্রে মোবাইলে কালার টা একটু অফ করে নিলে চোখের ক্ষতি কম হওয়ার সম্ভাবনা থাকে। কিভাবে মোবাইলের কালার কারেকশন করবেন। প্রথমে মোবাইলের সেটিং অপশন এ যান তারপর Accessibility তে ক্লিক করলতে হবে Accessibility তেই রয়েছে Color Correction কিছু কিছু ফোনের সেটিংস থেকে ডিসপ্লে সেটিং অপশনে Color Correction  অপশনটি পাবেন।


৩ / গুগল সার্চ ইঞ্জিন বিশ্বের টপ সার্চ ইঞ্জিন। এই গুগলের রয়েছে গুগোল লেন্স। গুগোল লেন্স গুগোল এর অন্যতম একটি সার্ভিস। গুগলের লেন্স অপশনটি মূলত স্ক্যানিংয়ের কাজ করে থাকে। বর্তমানের প্রত্যেকটি স্মার্টফোনেই এই গুগোল লেন্স অপশনটি থাকে। গুগোল লেন্স দিয়ে স্ক্যানিং করার পদ্ধতি হচ্ছে প্রথমেই ক্যামেরা টি তে ক্লিক করুন তারপর যে কিছুর উপর ধরে সেটি স্ক্যানিং করুন এবং শেষে সার্চ বাটনে ক্লিক করলেই লেন্সটি অটোমেটিক সার্চ করা শুরু করবে সে ক্ষেত্রে অবশ্যই ইন্টারনেট কানেকশন থাকতে হবে আপনার ফোনে।


৪/ প্রত্যেকটি স্মার্টফোনেই ক্রোম ব্রাউজার টি রয়েছে আপনি এই ক্রোম ব্রাউজার থেকে যেকোন ওয়েবসাইট ভিজিট করতে পারবেন। এবং যেকোন ধরনের ওয়েব ডিজাইনিং এক্সট্রেমেলি ডুয়েট ভিডিও ডাউনলোড করা যাবে। ক্রোম ব্রাউজারে থাকা একটি ফিচার হচ্ছে ডেস্কটপ সাইট পিকচার ভিডিও অনেকেই জানেন না। ডেস্কটপ সাইট ফিচারটি চালু করতে ব্রাউজার উপরের ডান কোনায় একটি মেনু রয়েছে সেখানে ক্লিক করে নিচের দিকে একটি মেনু বের হবে সেখানে লক্ষ করুন ডেস্কটপ সাইট নামে একই দেখতে পারবেন সেখানে টিক মার্ক দিয়ে দিলে ফিচারটি চালু হয়ে যাবে এবং আপনি কম্পিউটারের মতোই যেকোন সাইট ব্রাউজ করতে পারবেন দেখতে পারবেন।


৫/ বর্তমানে অনেক স্মার্ট ফোনে একটি ফিচার রয়েছে ডার্ক মোড অ্যান্ড্রয়েড টেন ভার্সন এর আগের ভার্সনগুলোতে পাওয়ার নাও যেতে পারে বিশেষ করে নতুন ফোন গুলোতে এই সিস্টেমটি দেয়া হয়েছে। ডার্ক মোড এন্ড্রয়েড ফোনের অত্যন্ত ভালো একটা সার্ভিস বিশেষ করে যাদের চোখে সমস্যা আছে খুব ভালো তে তাকাতে পারে না তাদের জন্য একটি যথেষ্ট হেল্প ফুল। সেটিংস টি বিশেষ করে এন্ড্রয়েড ফোনের সেটিং অপশনে গিয়ে ডিসপ্লে অপশনে পাওয়া যায়। ফিচারটি খুব সাধারণ হলেও এটি কিন্তু খুবই গুরুত্বপূর্ণ।


৬/ Magnify with Triple Tap  এন্ড্রয়েড ফোনের এই ফিচারটি খুবই মজার এবং গুরুত্বপূর্ণ। Magnify with Triple Tap এই অপশনটির মাধ্যমে আপনি আপনার স্মার্টফোনের স্ক্রীন কে Zoom করতে পারবেন এবং Zoom Out করতে পারবেন। এই সুবিধাটি আমাদের খুবই কাজে লাগে । কারণ আমরা অনেক কিছু অনেক ছবি বা অনেক প্রোগ্রাম জুম করে দেখতে পারি এই অপশনটি মাধ্যমে। এই অপশনটি চালু করতে আপনার ফোনের Settings অপশনে গিয়ে সেখান থেকে Accessibility তে যান দেখতে পাবেন Magnify with Triple Tap অথবা Magnify অপশন । কোন ফোনে হয়তো সরাসরি পাবেন Display নামের কোন ক্যাটাগরিতে সেখান থেকে অপশন টি অন করে নিলেই হবে।

Doridro IT

Hello Friends, My Name Is Mohammad Ismail. Welcome To The DoridroIT Website.

1 মন্তব্যসমূহ

আপনার মুল্যবান মন্তব্য করার জন্য ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন