কিভাবে ব্লগ ডিজাইন করবেন মোবাইল দিয়ে, HTML Editor , Sublime Text

Sublime Text

আসসালামু আলাইকুম আপনারা সবাই কেমন আছেন আশা করি ভাল আছেন আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। প্রিয় পাঠক আজকে আমরা কথা বলবো Blogger Theme বা Theme Customisation অ্যাপস নিয়ে।

চেষ্টা করব এই আর্টিকেলের মাধ্যমে কিভাবে আপনি স্মার্ট ফোন দিয়ে আপনার ব্লগ সাইটের থিম এডিট করবেন সহজ করে বুঝিয়ে বলার। এবং চেষ্টা করব আপনাদের ভাল কিছু উপহার দেয়ার।

চলুন শুরু করা যাক। স্মার্টফোন বা এন্ড্রয়েড ফোন দিয়ে ব্লগার থিম কাস্টমাইজেশন করা ঝামেলার। কিন্তু কম্পিউটার দিয়ে ব্লগার থিম এডিট করা খুবই সহজ। আজ আপনাদের শেখাবো কিভাবে আপনার হাতে থাকা স্মার্ট ফোন দিয়ে থিম কাস্টমাইজেশন করবেন।

Sublime Text

প্রথমেই আপনাকে থিম এডিট করার জন্য একটি অ্যাপস ডাউনলোড করতে হবে অ্যাপসটির নাম হচ্ছে Sublime Text এই অ্যাপসটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে হবে অ্যাপসটি ওপেন করার পর নিচের স্ক্রীনশটএর মত দেখাবে।



এখান থেকে আপনি চাইলে আপনার যে কোন ডাউনলোড করা ব্লগার থিম এডিট করতে পারবেন। 

যদি আপনি আপনার ফোন মেমোরিতে থাকা কোন ব্লগার থিম এডিট করতে চান সে ক্ষেত্রে ওপেন অপশনটিতে ক্লিক করতে হবে। অ্যাপসের বাম পাশের থ্রি-লাইনে ক্লিক করলে সবগুলো অপশন দেখতে পাবেন নিচের স্ক্রীনশটের মত।



অথবা আপনি চাইলে নতুন যেকোনো এইচটিএমএল কোড তৈরি করতে পারবেন এই অ্যাপসের সাহায্যে। অ্যাপসটিতে নতুন সিম তৈরি করা এবং এইচটিএমএল কোড এর কাজ করা অনেকটা সহজ। নতুন কোন থিম তৈরী করতে চাইলে অথবা এইচটিএমএল কোড দিয়ে কোন কিছু তৈরি করতে চাইলে অ্যাপসের ডান পাস থেকে New File অপশনে ক্লিক করে তৈরি করতে পারেন।



আপনার ফোনে থাকা কোন ব্লগার থিম এডিট করতে চাইলে অপেন ফাইল এ ক্লিক করে আপনার ফাইল ম্যানেজারের যে ফোল্ডারে থিমটি রাখা আছে সেটি সিলেক্ট করুন।





 এরপর আপনার সামনে নিচের স্ক্রীনশটএর মত একটি পেজ ওপেন হবে সেখানে দেখতে পাবেন এইচটিএমএল কোড গুলো দেখাচ্ছে এখান থেকে আপনি যেটা পরিবর্তন করবেন সেটা করে নিতে পারেন অথবা নতুন কোন কিছু সংযোজন করতে চাইলে তাও করতে পারেন।


Sublime Text

অনেক সময় দেখা যায় থিমের HTML CODE মোবাইল দিয়ে ওপেন হয়না বা কপি করা যায় না। সে ক্ষেত্রে এই অ্যাপসটি খুবই কাজে এই অ্যাপস ব্যবহার করে আপনি সকল HTML CODE কপি করতে পারবেন এবং পেস্ট করতে পারবেন।

Doridro IT

Hey, I am Ismail , Founder of DoridroIT.com Welcome To The DoridroIT Website. facebook youtube instagram twitter

নবীনতর পূর্বতন