What Off-Page SEO Is and How To Optimize It

What is Off Page SEO

অনপেজ এসইও( On Page SEO ) এর মত অফ পেজ এসইও ( Off Page SEO ) ও অনেক গুরুত্বপূর্ণ ওয়েবসাইটকে রেংক করে উপরে নিয়ে আসার জন্য। আপনি যদি আপনার আর্টিকেলগুলো তাড়াতাড়ি রেংক করাতে চান, সেক্ষেত্রে অফ পেজ এসইও খুবই গুরুত্বপূর্ণ । আজকের এই পোষ্টে আমরা অফপেজ এসইও কিভাবে করবো তার সম্পূর্ণ গাইড লাইন দিবো । তাহলে আর কথা না বাড়িয়ে চলুন শুরু করি ।

{tocify} $title={Table of Contents}

Off Page SEO কি

অফ পেজ এসইও এর নির্দিষ্ট কোন সংজ্ঞা নেই। তবে এতটুকু জেনে রাখুন, আপনি আপনার ওয়েবসাইটকে রেংকিং এ আনার জন্য আপনার ওয়েবসাইটের বাইরে যেসব কাজগুলো করবেন  যেমন লিংক বিল্ডিং, সোশ্যাল মিডিয়ায় পোষ্ট শেয়ার, বিভিন্ন ফোরাম গুলোতে প্রশ্ন উত্তর ইত্যাদি, সেগুলো অফ পেজ এসইও এর মধ্যে পড়বে। অফ পেজ এসইও করার কিছু উপায় রয়েছে, যেগুলো সম্পর্কে জানলে আপনারা অফ পেজ এসইও সম্পর্কে ভালোভাবে ধারণা পাবেন ।

what is off page seo

Off Page SEO কিভাবে করবেন

১। ব্লগ কমেন্টিং
অনলাইনে কিছু প্রশ্ন এবং উত্তর বিষয়ক ওয়েবসাইট রয়েছে। সেখানে আপনি প্রশ্ন- উত্তরের মধ্যে আপনার ওয়েবসাইটের লিংক দিতে পারবেন। এটাও কিন্তু অফ পেজ এসইও এর মধ্যে পরে।

২। ফোরাম পোস্টিং
কিছু কিছু ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া মাধ্যমে আছে, যেগুলোতে বিভিন্ন লেখালেখি করা যায়। সে লেখালেখির মধ্যে আপনি আপনার ওয়েবসাইটের লিংক দিতে পারেন, যেটা অফ পেজ এসইও হিসেবে বিবেচিত হবে ।

৩। ডকুমেন্ট সাবমিশন
এমন অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলোতে ডকুমেন্ট আপলোড করা হয় । অথবা কোন ইউটিউব চ্যানেল বা ওয়েবসাইটকে ডকুমেন্টস আপলোড করে, সেই ডকুমেন্টের মধ্যে আপনার ওয়েবসাইটের লিংক দিয়েও আপনি সহজে অফ পেজ এসইও করতে পারেন।

৪ । গেস্ট পোস্টিং
জনপ্রিয় ওয়েব সাইটগুলোতে আপনি গেস্ট পোস্টিং করে, একটি অথবা একাধিক আর্টিকেল লিখে সেখানে আপনার ওয়েবসাইটের লিংক দিয়ে এসইও করতে পারেন ।

৫। ভিডিও সাবমিশন
আপনি ইউটিউব বা অন্যান্য যেসব ভিডিও আপলোড প্ল্যাটফর্ম রয়েছে, সেখানকার জনপ্রিয় চ্যানেলগুলোর ভিডিওতে আপনার নিজের ওয়েবসাইট এর লিঙ্ক প্রদর্শন করে অথবা ভিডিওর ডেসক্রিপশনে আপনার ওয়েব সাইট এর লিং দিয়ে এসইও করতে পারেন ।

৬। সোশ্যাল শেয়ারিং
বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে (যেমন ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার ইত্যাদি) আপনার ওয়েবসাইটের লিংক পোস্ট করে এসইও করতে পারেন ।

৭। ব্যাকলিংক
জনপ্রিয় ওয়েব সাইটগুলোতে আপনি আপনার ওয়েবসাইটের লিংক দিয়ে অফ পেজ এসইও করতে পারেন। অথবা কোন ব্যক্তির মাধ্যমে ব্যাকলিংক তৈরী করে এসইও করতে পারেন ।
এ ছাড়া আরো অনেক ভাবে অফ পেজ এসইও করা যায়। আমি শুধুমাত্র আপনাদের জন্য সহজ হবে এমন টেকনিকগুলো শেয়ার করলাম । এক কথায় বলতে গেলে, আপনার ওয়েবসাইট রেংকিং করানোর জন্য আপনার ওয়েবসাইটের বাইরে যেসব কাজগুলো করবেন সেগুলোই অফ পেজ এসইও এর আওতাভুক্ত হবে ।

মনে রাখবেন, অন্য ওয়েবসাইটে আপনার ওয়েবসাইটের লিংক দেওয়ার আগে, সেই ওয়েবসাইটের নিয়ম- কানুন গুলো পড়ে নিবেন। তা না হলে আপনি ঐ সকল সাইট থেকে বেন খেতে পারেন। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আর হে আমাদের আরো একটি ভ্রমণ বিষয়ে ওয়েব সাইট রয়েছে-'' ভ্রমণকাল'' এখানে থেকেও ঘুরে আসতে পারেন।

শেষ কথা

প্রিয় পাঠক কেমন লাগলো এই তথ্য গুলো, আশাকরি ভালো লেগেছে। এমন আরো অনেক নতুন নতুন তথ্য পেতে আমাদের সাইটটি নিয়মিত ভিজিট করুন। দরিদ্র আইটির সকল পোষ্টের আপডেট পেতে আমাদের Google News ফলো করে রাখুন। ধন্যবাদ।
Doridro IT

Hey, I am Ismail , Founder of DoridroIT.com Welcome To The DoridroIT Website. facebook youtube instagram twitter

নবীনতর পূর্বতন